Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd জানুয়ারি ২০১৯

মাননীয় চেয়ারম্যান

মনোয়ার ইসলাম ২ ফেব্রুয়ারি ২০১৭ সালে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনে (বিইআরসি) চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। তিনি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় হতে লোকপ্রশাসন বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। জনাব ইসলাম ১৯৮২ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। কমিশনে যোগদানের পূর্বে তিনি সরকারের সচিব, বিদ্যুৎ বিভাগ; বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনকালে বিদ্যুৎ খাতের নীতি নির্ধারণ ও মেগা প্রকল্প বাস্তবায়নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশ-ভারত ফেণ্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড, বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড, ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

 

জনাব মনোয়ার ইসলাম বাংলাদেশ সচিবালয়ে নীতি নির্ধারণী এবং মাঠ প্রশাসনে সরকারের নীতি বাস্তবায়নে কাজ করেছেন। তিনি মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, খাদ্য মন্ত্রণালয় এ বিভিন্ন পদে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি পরিবেশ অধিদপ্তর ও মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। মাঠ প্রশাসনে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা, মনোহরদী, নরসিংদী এবং অতিরিক্ত বিভাগীয় কমিশনার, সিলেট হিসেবে দায়িত্ব পালন করেন।

 

তিনি Project Planning and Management in Philipines; Economic Policy Management and Private Sector Development in U.K; Environmental Management System in Japan; Managing at the Top in Singapore and U.K and Strategic Planning and Result Based Managent in Canada  বিষয়ে কোর্স সম্পন্ন করেন। এছাড়াও তিনি ২০০৯ ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) সম্পন্ন করেন। জনাব মনোয়ার ইসলাম বাংলাদেশ সিভিল সার্ভিস প্রেক্ষাপটে  Human Resources and Performance Management System For Bangladesh Civil Service”  নামক বইয়ের লেখক।

 

জনাব মনোয়ার ইসলাম ১৯৫৭ সালে চট্রগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি এশিয়া, সাউথ-এশিয়া, মধ্যপ্রাচ্য.ইউরোপ, ল্যাতিন আমেরিকা, আফ্রিকাসহ বহুদেশে ভ্রমন করেন। তিনি ভ্রমন করা ও বই পড়া পছন্দ করেন।


Share with :

Facebook Facebook